An Article on Timbre , টিম্বার কাকে বলে

 An Article on Timbre | টিম্বার কাকে বলে? An Element of Music

 An Article on Timbre (An Element of Music), সংগীতের অন্যতম একটি উপাদান হলো টিম্বার। এটি টোন কালার বা টোন কোয়ালিটি বলেও পরিচিত। একটি মিউজিক্যাল নোটের শ্রেণুভূত শব্দ গুণকে বলা হয় টিম্বার।

বস্তু সংক্ষেপ

Timber

সংগীতের অন্যতম একটি উপাদান হলো টিম্বার। এটি টোন কালার বা টোন কোয়ালিটি বলেও পরিচিত। একটি মিউজিক্যাল নোটের শ্রেণুভূত শব্দ গুণকে বলা হয় টিম্বার। এটি শ্রোতাদের সাহায্য করে সেইম ক্যাটাগরির বিভিন্ন ইন্সট্রুমেন্টের মধ্যে পার্থক্য বুঝতে।

সংগীতে টিম্বার দ্বারা একটি ইন্সট্রুমেন্টের শ্রেনন্য শব্দ গুণমানকে বুঝায়। যেমন- একটি নাইলন স্ট্রিং গিটার এবং একটি স্টিল স্ট্রিং গিটারের রয়েছে আলাদা আলাদা শব্দ, যা শুনলেই আমরা সেটিকে চিনে ফেলতে পারি। আজ এই প্রবন্ধে আমি টিম্বার সম্পর্কে বিস্তাতি আলোচনা করতে যাচ্ছি। পাশাপাশি সংগীতে এর প্রয়োগ নিয়ে ও আলোচনা করব।

 An Article on Timbre | টিম্বার কাকে বলে? An Element of Music

ইতিহাস

Timber শব্দটি এসেছে ফ্রেঞ্চ timbre থেকে। যা রাশিয়ান ভাষায় সরাসরি অনুবাদ করলে দাঁড়ায় একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য । টিম্বার / টিস্ত্রে দ্বারা বুঝায় যেকোন যন্ত্র বা কণ্ঠের বৈশিষ্ট্য। যেমন ধরলাম, আমি ও আমার বন্ধু একটি সংগীত প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছি। আমি ক্যাসিও পছন্দ করি আর আমার বন্ধু গিটার বাজাতে পছন্দ করে। যাই হোক, আমি বিভিন্ন সুর তৈরিতে দক্ষ।

অর্থাৎ আমার বন্ধুর থেকে আমার টিউন কোয়ালিটি ঊর্ধ্বতর। আবার আমার বন্ধুর আমার থেকেও বেশি মেলোডিয়াস কণ্ঠ। অর্থাৎ এখানে আমার মিউজিক্যাল টোনের আছে ভালো কোয়ালিটি, যেখানে আমার বন্ধুর আছে ভালো টোনের কোয়ালিটি। অর্থাৎ টিম্বার হচ্ছে ইন্সট্রুমেন্টের থেকে আসা মেলোডিয়াস সাউন্ডকে বুঝায়। এখানে মিউজিক্যাল নোট থেকে আসা সুন্দর শব্দই হচ্ছে টিম্বার ।

১৯১৩ সালে বিখ্যাত জার্মান পদার্থবিদ হারমান হেলেহোল্টজ তার “দ্যা স্টাডি অফ সাউন্ড সেনসেশন” সমীক্ষায় বলেছেন, প্রতিটি স্বরে বিশেষ বর্ধিত ওভারটোনগুলি এক বা দুটি অঞ্চল রয়েছে। স্বরের বৈশিষ্ট্যের পার্থক্যের কারণেই স্বরগুলি একে অপরের থেকে আলাদা হয়।

 টিম্বার দিয়ে মানুষের মেলোডিয়াস কণ্ঠস্বরকেও বুঝায়। এই ক্যাটাগরির টিম্বারকে বলে ভোকাল টিম্বার (Vocal timbre) অথবা ভয়েস টিম্বার। একজন গায়ক যেমন জানে যে, প্রত্যেকেটি নোটের পেছনে অনেকটা বাতাস রাখার মাধ্যমে তৈরি হয় breathy sound। টিম্বারের কিছু ধরণ রয়েছে। সে সম্পর্কে এবার একটু জানা যাক ।

An Article on Timbre , টিম্বার কাকে বলে

বিভিন্ন প্রকারের টিম্বার (Different Types of Timber)

এগুলো হলো-

  • হারমোনিক (Harmonic )
  •  পলিফোনিক (Polyphonic)
  • মনোফোনিক (Monophonic)
  • অ্যাকোম্পানিমেন্টাল (Accompanimental)

Read More:

এখানে এবার বিস্তারিত আলোচনা করা হলো-

  •  Harmonic- একটি কনসার্ট যেখানে সকল মিউজিশিয়ান তাদের ইন্সট্রুমেন্ট একই রিদমে  বাজাচ্ছে।
  • Polyphonic – এই ক্ষেত্রে স্বাধীন মিউজিক্যাল পার্ট আংশিকভাবে চেপে থাকে মানে ওভারল্যাপ হয়।
  • Monophonic – এই ক্ষেত্রে একটি একক মিউজিক্যাল লাইন বাজানো হয়ে থাকে ।
  • Accompanimental – যার মানে একটি ভালো গুণমানকে সঙ্গত করা ।

ভয়েস টিম্ব্রে (Voice Timbre)

  • একজন শিল্পী হিসেবে ভোকাল টিস্ত্রের বিভিন্ন ধরণ সম্পর্কে জ্ঞান থাকা অত্যাবশ্যক। বিভিন্ন প্রকারের ভয়েস টিস্ত্রের মধ্যে আছে
  • Soprano – এই শিল্পীরা অনেক উঁচু অক্টেভে গেয়ে থাকেন।
  •  Mezzo – এই শিল্পীরা মিডল অর্থাৎ মধ্যবর্তী রেঞ্জে গায়
  •  Alto এটি হচ্ছে ফিমেল ভোকালদের মধ্যে সবচেয়ে নিম্নে।
  •  Bass – হাই এবং লো ভয়েসের দ্বারা চূর্ণবিচূর্ণ হওয়া ।
  • Tenor – এটি একটি পুরুষ কণ্ঠের ধরণ।
  • Contralto – এই ধরণের ভয়েসকে আমরা মিডল ভয়েস বলে থাকি ।
  • Treble – এটি বাচ্চাদের কণ্ঠ বোঝাতে ব্যবহৃত একটি শব্দ ।

এদেরকে ভোকাল টিস্ত্রেও বলা হয়।

আমাদের কণ্ঠস্বরের রয়েছে নিজস্ব টিস্ত্রে। কথা বলার সময়ে যে নিজস্ব ধরণের সাউন্ডওয়েভ আমরা উৎপন্ন করি, তা শুনে অন্যদের থেকে সহজেই আমাদের চিনতে পারা যায়।

কিভাবে আমার টিস্ত্রে ভয়েস আমি চিনতে পারব?

 নিম্নোক্ত কিছু টিপস্ ফলো করলেই তা সম্ভব ।

 ১. ওয়ার্ম আপ করা। যেকোনো গান করার আগে ভোকাল ওয়ার্ম আপ করা দরকার

২. লোয়েস্ট নোট খুঁজে বের করা।

৩. হাইয়েস্ট নোট খুঁজে বের করা।

৪. হাইয়েস্ট ও লোয়েস্ট নোটের মধ্যে পার্থক্য করা।

৫. ভোকাল রেঞ্জের ওপর এক্সপেরিমেন্ট করা।

সংগীতে টিম্বার (Timber in Music)

একটি শব্দের টিস্ত্রে নির্ভর করে এটির ওয়েভ ফর্মের ওপর। যা ওভারটোনের সংখ্যার ক্ষেত্রে পরিবর্তিত হয়। যাদের ফ্রিকুয়েন্সি এতে উপস্থিত। যখন ফ্রিকুয়েন্সির পিওর টোন ১০০, ৩০০ বা ৫০০ হার্টজ এবং আপেক্ষিক প্রশস্ততা ১০, ৫ এবং ২.৫ তখন তো কমপ্লেক্স টোনে সংশ্লেষিত হয়। এখন তো কমপ্লেক্স টোনে সংশ্লেষিত হয়, সংগীতে টিম্বার হচ্ছে কোনো যন্ত্র বা কণ্ঠের বৈশিষ্ট্যগত টোন কালার। যেমন- এটি গিটার ও পিয়ানোর মধ্যে থাকা সাউন্ডের পার্থক্য বুঝায়। একই নোটে, একই ভলিউমে যন্ত্ৰ দুটো বাজছে। তবে তাদের শব্দ ভিন্ন।

নিম্নোক্ত কিছু উপায়ে সংগীতে টিম্বারের ধারণাকে উপস্থাপন করা যেতে পারে। তা হলো- 

  • Piercing (উঁচু পিচড, লাউড সাউন্ড)
  • Nasal (কিছুটা ওভারটোন ও লাউড ব্যাসিক পিচ)
  • Flat (পিচের মধ্যে নিম্নে
  • Silky (স্মথ, সফট্ ভয়েস)
  •  Mellow (ফান্ডামেন্টাল টোন)

সংগীতে টিস্ত্রের প্রয়োগ ও প্রয়োজনীয়তা

 টিস্ত্রে বিভিন্ন ধরণের সাউন্ড প্রোডাকশনের মধ্যে পার্থক্য বের করতে সাহায্য করে। যেমন- কয়্যার ভয়েস ও মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট। সংগীতের অন্যতম উপাদান টিস্ত্রের প্রয়োজনীয়তা রয়েছে বিভিন্ন কারণে। কেননা- 

  • টিস্ত্রে হচ্ছে সেটি যা ইন্সট্রুমেন্টকে নিজস্ব মৌলিক সাউন্ড দেয়। যদি সমস্ত বাদ্য যন্ত্রাদি এক সাউন্ডে বাজাত তাহলে আমাদের মিউজিক কোনো প্রকার ভ্যারাইটি পেত না।
  •  ইন্সট্রুমেন্টের টিস্ত্রে হচ্ছে সেই জিনিস যা জনগণের মধ্যে মিউজিককে আবেদনময় করে তোলে। 

পরিশেষে বলা যায় যে, একজন শিল্পীকে প্রকৃত শিল্পী করতে অবশ্যই টিস্ত্রে সম্পর্কে জ্ঞান দান করতে হবে। আর সার্বিক দিক বিবেচনায় এটাই প্রমাণিত হয় যে সংগীতে টিস্ত্রের ভূমিকা অন্যতম।

Do you find this Blog informative or helpful? Let us know in the comment section below. Stay Healthy.

PDF Book: Click Here

If you need more informative posts like this, you can follow me on Facebook page and YouTube channel. Below is the link.

Thank you……….!

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *